করোনা নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে একজন গ্রেফতার

0
100

করোনা ভাইরাস নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে মো. নাইমুর রহমান (১৯) একজনকে গ্রেফতার করেছে সাইবার পুলিশ। বুধবার (০১ এপ্রিল) প্রযুক্তিগত সহায়তায় রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

সাইবার পুলিশ জানায়, গত ২৯ মার্চ সাইবার টিম একটি বিভ্রান্তিকর পোষ্ট সনাক্ত করে। সেখানে নাইমুর একটি ফেসবুক লিংক শেয়ার করে। সঙ্গে সঙ্গে পোষ্টটি ভাইরাল হয়ে যায়। সেই পোষ্টে তিনি লেখেন, এইমাত্র জানা গেলো আমাদের শনির আখড়ায় ও সাইনবোর্ড এলাকায় ২৭ জন মারা গেছে করোনা ভাইরাসে। আপনারা সবাই সতর্ক হন নিজে জানুন অন্যকে জানাতে সাহায্য করুন, শেয়ার করে তথ্যটি সবার কাছে পৌঁছে দিন। আল্লাহ আমাদের রক্ষা করুন।

এরকম পোষ্ট দেখার পরই তদন্তে নামে সাইবার পুলিশের একটি বিশেষ টিম। প্রযুক্তিগত সহায়তায় ওই টিম সেই পোষ্টকারী মো. নাইমুর রহমান (১৯) কে যাত্রাবাড়ী এলাকা থেকে গ্রেফতার করে।

সাইবার পুলিশের জিজ্ঞাসাবাদে নাইমুর জানায়, সে ওই আইডিটি হ্যাক করেছে। আইডির আসল মালিক তার এক সময়ের বন্ধু ছিল। পরবর্তীতে তাদের ভেতরে বাদানুবাদের এক পর্যায়ে সে নাইমুরকে মারধর করে। এর পরে থেকেই সে প্রতিশোধ নেবার সুযোগ খুঁজতে থাকে। গত ২৩ মার্চ নাইম ওই আইডি হ্যাক করতে সক্ষম হয় ও ২৯ মার্চ সে বর্তমান পরিস্থিতির সুযোগ নিয়ে উক্ত পোষ্ট করে। নাইম সেখানেই থেমে থাকেনি। সে অন্য একটি ফেক আইডি তৈরি করে সে আইডি ব্যবহার করে সাইবার পুলিশের পেজে এই পোষ্ট সম্পর্কে তথ্য প্রদান করে যাতে করে আইডির আসল মালিক গ্রেফতার হয়ে যায়।

জানা গেছে, হ্যাকার মো. নাইমুর রহমানের মোবাইল সহ বিভিন্ন ডিভাইস জব্দ করেছে করা হয়েছে। সে একজন কন্ট্রাক্ট হ্যাকার। টাকার বিনিময়ে এর আগেও সে ফেসবুক হ্যাকিং এর কাজ করেছে। তার ডিভাইস থেকে ইতোমধ্যে তার অপরাধের বিভিন্ন তথ্য পাওয়া গেছে। তার বিরুদ্ধে কদমতলী থানার মামলা দায়ের করা হয়েছে।