করোনা চিকিৎসার অ্যান্টি-ভাইরাল ওষুধ ‌’রেমডেসিভির’ বাজারে পাওয়া যাবে

জরুরি প্রয়োজনে করোনাভাইরাস চিকিৎসার জন্য অনুমোদন পাওয়া অ্যান্টি-ভাইরাল ওষুধ ‌’রেমডেসিভির’ চলতি সপ্তাহ থেকেই বাজারে পাওয়া যাবে। ওষুধটির প্রস্তুতকারক কোম্পানি গিলিয়েড সায়েন্সেস’র বরাতে এমন খবর দিয়েছে নিউইয়র্ক পোস্ট।

গিলিয়েড সায়েন্সেসের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেন ও’ডে এক ঘোষণায়, এই সপ্তাহেই করোনা সংক্রমিত রোগীদের কাছে ওষুধটি পৌঁছে দিতে চান বলে জানিয়েছেন।

এর আগে, গত শুক্রবার যুক্তরাষ্ট্রের দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন করোনা চিকিৎসায় জরুরি প্রয়োজনে রেমডেসিভির বহারের জন্য অনুমতি দেয়।

ডেন ও’ডে বলেন, কোম্পানি প্রথম পদক্ষেপ হিসেবে প্রায় ১৫ লাখ ভায়াল (শিশি বোতল) রেমডেসিভির উৎপাদন করছে। প্রয়োজন অনুযায়ী তা মার্কিন সরকারকে সরবরাহ করা হবে।

ওষুধের দাম নির্ধারণ করা মার্কিন সংস্থা দ্য ইন্সিটিউট ফর ক্লিনিক্যাল ইকোনোমিক রিভিউ, রেমডেসিভিরের ১০ দিনের কোর্সের দাম ১০ ডলার নির্ধারণ করে দিয়েছে। তবে ক্লিনিক্যাল ট্রায়ালের ওপর ভিত্তি করে এর দাম সাড়ে চার হাজার ডলার পর্যন্ত হতে পারে।

এর আগে, যুক্তরাষ্ট্রে ফেডারেল পরীক্ষায় দেখা গেছে রেমডেসিভির কোভিড-১৯ আক্রান্ত রোগীদের দ্রুত সুস্থ হতে সাহায্য করে। নিউইয়র্ক টাইমস জানিয়েছে, ১০৬৩ জন রোগীর উপর একটি পরীক্ষা চালানো হয়। যাদের রেমডেসিভির অথবা বিকল্প ওষুধ দেয়া হয়েছিল। যারা বিকল্প ওষুধ পেয়েছিলেন তাদের সুস্থ হতে যেখানে ১৫ দিন লেগেছিলো, সেখানে ১১ দিনেই সুস্থ হয়ে উঠেন রেমডেসিভির গ্রহণ করা রোগীরা।