করোনার উৎপত্তি নিয়ে গবেষণা প্রকাশের উপর বিধিনিষেধ আরোপ করেছে চীন

0
109

করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে গবেষণা করছিলো চীনের দুইটি বিশ্ববিদ্যালয়। তারা অনলাইনে এ বিষয়ে নোটিশও প্রকাশ করেছিলো। কিন্তু বাদ সাধলো দেশটির সরকার। তারা করোনার উৎপত্তি নিয়ে প্রাতিষ্ঠানিক গবেষণা প্রকাশের উপর বিধিনিষেধ আরোপ করেছে। গবেষণা প্রকাশ নিষিদ্ধ করেছ। এরপরই বিশ্ববিদ্যালয় দুইটি তাদের অনলাইন নোটিশ সরিয়ে ফলে। এ খবর দিয়েছে সিএনএন।

নির্দেশনায় বলা হয়েছে, এখন থেকে কোভিড-১৯ এর উৎপত্তি নিয়ে সকল প্রাতিষ্ঠানিক গবেষণাপত্র প্রথমে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কমিটির কাছে যাবে। সেখান থেকে নিরীক্ষা শেষ হওয়ার পর সেগুলো শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে পাঠানো হবে। সেখান থেকে গবেষণাপত্রগুলো পাঠানো হবে সরকার থেকে নিয়োজিত রাষ্ট্রীয় পরিষদের কাছে। পরিষদের কাছ থেকে নিরীক্ষা শেষে প্রকাশের অনুমতি দিলে তবেই গবেষণার ফলাফল প্রকাশ করা যাবে।

সিএনএন জানিয়েছে, গত ২৫শে মার্চ রাষ্ট্রীয় পরিষদের একটি টাস্কফোর্সের বৈঠকে নেয়া সিদ্ধান্তের উপর ভিত্তি করে এ বিধিনিষেধ জারি হয়েছে। গত শুক্রবার সাংহাইয়ের ফুদান ইউনিভার্সিটি প্রথম তাদের ওয়েবসাইটে এ বিষয়ে একটি নোটিশ জারি করে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ করা হলে, তারা জানান যে, শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ থেকে এ বিষয়ে নির্দেশ দেয়া হয়েছে। তবে নোটিশটি প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যেই সেটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে সরিয়ে ফেলা হয়।

নাম না প্রকাশের শর্তে এক চীনা গবেষক বলেন, আমি মনে করি এটা ভাইরাস নিয়ে তথ্য নিয়ন্ত্রণে চীন সরকারের একটি সমন্বিত প্রচেষ্টা। ভাইরাসটির উৎপত্তি চীনে হয়নি এমন দাবি প্রতিষ্ঠার চেষ্টা।