করোনার উচ্চ সংক্রমণ ছড়িয়েছে দেশের ৪৬ জেলায়

0
51

করোনার উচ্চ সংক্রমণ ছড়িয়েছে দেশের ৪৬ জেলায়। সবচেয়ে বেশি শনাক্তের হার নাটোর, সাতক্ষীরা ও পিরোজপুরে। লকাডাউন হওয়া জেলায় সংক্রমণ কিছুটা কমলেও নতুন করে রোগী বাড়ছে ১৪ জেলায়। তবে স্বস্তির খবর রাজধানীতে এখনো শনাক্তের হার পাঁচের কম। আর একমাত্র জেলা পঞ্চগড় যেখানে গত তিন দিনে নতুন করে কেউ করোনায় শনাক্ত হয়নি।

যত দিন যাচ্ছে দেশে করোনা পরিস্থিতির তত অবনতি হচ্ছে। সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে মৃত্যুও। দেখা দিচ্ছে নানা সংকট। নাটোর, সাতক্ষীরাসহ ৫ জেলায় শনাক্তের হার ৫০ ভাগের বেশি। আর ১৫ জেলায় শনাক্তের হার ৩০ এর বেশি। এক মাস আগে সীমান্তের কয়েক জেলায় বেশি সংক্রমণ থাকলেও এখন করোনার উচ্চ সংক্রমণ ছড়িয়েছে ৪৬ জেলায়।

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক রোবেদ আমিন জানান, সীমান্তবর্তী জেলার পর নতুন করে রোগী বেড়েছে ফরিদপুর, টাঙ্গাইল, নোয়াখালী, লালমনিরহাট, কুড়িগ্রাম, দিনাজপুর, জয়পুরহাট, কুষ্টিয়া, ভোলা, ঝালকাঠি, পিরোজপুর, ভোলা ও সুনামগঞ্জে। বিভাগ বিবেচনায়–সবচেয়ে বেশি শনাক্তের হার খুলনায় ৩৭ ভাগ।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা জানান, মঙ্গলবার শরীয়তপুর, বান্দরবান ও মাগুরায় নতুন করে কেউ শনাক্ত নেই। গত তিন দিনে পঞ্চগড়ে শনাক্ত হয়নি একজনও। এসব জেলায় নমুনা পরীক্ষার সংখ্যাও অনেক কম। পরীক্ষা বাড়াতে দরিদ্রদের জন্য বিনামূল্যে নমুনা পরীক্ষার উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

সারা দেশের যখন এই অবস্থা তখন রাজধানীতে শনাক্তের হার চার দশমিক চার আট ভাগ। আর বিভাগ হিসেবে ঢাকায় শনাক্ত সবচেয়ে কম ৬ ভাগ। এদিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরো ৮ জন। এদের মধ্যে রাজশাহীর ৫ জন এবং চাঁপাইনবাবগঞ্জের ৩ জন।