করোনাভাইরাসে কোনো মৃত্যু ছাড়াই একটি দিন পার করেছে চীন

0
71

করোনাভাইরাসে কোনো মৃত্যু ছাড়াই মঙ্গলবার প্রথমবারের মতো একটি দিন পার করেছে চীন। গত জানুয়ারি থেকে বৈশ্বিক মহামারীতে প্রতিদিনই মৃত্যু ও আক্রান্তের হালনাগাদ তথ্য দিয়ে আসছে দেশটি।

জাতীয় স্বাস্থ্য কমিশন বলছে, চীনে নতুন করে ৩২ জন আক্রান্ত হয়েছেন। আগের দিন সোমবার যেটা ছিল ৩৯ জন।

প্রতিবেদনে চীন সরকার মৃত্যুর সংখ্যা কমিয়ে দেখাচ্ছে কিনা; এমন সন্দেহের মধ্যেই কোভিড-১৯ আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় কেউ মারা যায়নি বলে জানায় তারা।-খবর বিবিসির।

চীন সরকার বলছে, করোনাভাইরাসে তিন হাজার ৩৩১ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৭৪০ জন। মঙ্গলবার যারা আক্রান্ত হয়েছেন, তাদের সবাই বিদেশ থেকে এসেছেন।

এদিন পর্যন্ত ৭৭ হাজার ১৬৭ জন সুস্থ হয়েছেন এবং তাদের হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, মঙ্গলবার দুপুর নাগাদ চীনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ৬৯৭ জন, মৃতের সংখ্যা তিন হাজার ৩৩৫ জন এবং সুস্থ হওয়া রোগীর সংখ্যা ৭৭ হাজার ৩৯৩ জন।

চীনের অধিকাংশ এলাকার জীবনযাত্রায়ই এখন স্বাভাবিক গতি ফিরে এসেছে বলে সিএনএন জানিয়েছে।

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকেই নতুন ধরনের করোনাভাইরাসটি প্রাদুর্ভাব শুরু হয়েছিল।

এখন বিশ্বজুড়ে মহামারী হয়ে ওঠা ভাইরাসটির প্রাদুর্ভাব ঠেকাতে চীন উহান, হুবেই প্রদেশ ও দেশের অন্যান্য অনেক এলাকা লকডাউন করে দিয়ে চলাচল সীমাবদ্ধ করে দিয়েছিল।

তিন মাস এই অবরুদ্ধ দশা বজায় থাকার পর সম্প্রতি প্রাদুর্ভাবের হুমকি কমে আসায় হুবেইসহ কয়েকটি অঞ্চল থেকে লকডাউন তুলে নিয়ে বিধিনিষেধ শিথিল করা শুরু করেছে।