করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ইরানের পার্লামেন্টের স্পিকার আলি লারিজানি

0
120

এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ইরানের পার্লামেন্টের স্পিকার আলি লারিজানি। বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে এমন তথ্য দিয়েছে। খবরে বলা হয়েছে, আলি লারিজানি কোভিড-১৯ রোগে পজিটিভ নিশ্চিত হওয়ার পর বর্তমানে তিনি কোয়ারেন্টিনে রয়েছেন। তার চিকিৎসা চলছে। এর আগে দেশটির বহু সরকারি কর্মকর্তা প্রাণঘাতী এ ভাইরাসে সংক্রমিত হয়েছেন।

ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির ঘনিষ্ঠ বলে পরিচিত ৬২ বছর বয়সী লারিজানি ২০১৬ সালে দ্বিতীয়বারের মতো পার্লামেন্টের স্পিকার হিসেবে নির্বাচিত হন।

গত ১৯ ফেব্রুয়ারিতে ইরানে প্রথম করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ে। এরপর তা ব্যাপকহারে ছড়িয়ে পড়লে নিয়ন্ত্রণে সর্বাত্মক চেষ্টা করেও পারছে না ইরান সরকার।

শিয়া সংখ্যাগরিষ্ঠ দেশটিতে বৃহস্পতিবার করোনায় ১২৪ জনের মৃত্যু হয়েছে। এতে সেখানে সর্বমোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে তিন হাজার ১৬০ জন। আর আক্রান্ত হয়েছেন ৫০ হাজার।

মন্ত্রিসভার বৈঠকে প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, আরেকটি বছরের জন্য এই মহামারির বিরুদ্ধে লড়াই করতে হবে দেশকে। করোনাভাইরাস এমন কিছু না, যার জন্য আমরা কোনো নির্দিষ্ট তারিখের কথা উল্লেখ করতে পারবো। তবে ভাইরাসটির অবসানের জন্য ২০২১ সালের মার্চ পর্যন্ত অপেক্ষার কথা বলেন তিনি।

ইরানের উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা কিংবা আইনপ্রণেতাদের রেহাই দিচ্ছে না করোনাভাইরাস। ২৯০ আইনপ্রণেতার মধ্যে ২৩ জনই এতে আক্রান্ত হয়েছেন। এছাড়া, করোনাভাইরাসে সাবেক ও বর্তমান সরকারি কর্মকর্তাদের মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে।