করোনাভাইরাসঃ শরনখোলার বান্দাঘাটায় অসহায় হয়ে পড়েছে শতাধিক দিনমজুর পরিবার

0
105

5:43 PM
শরনখোলা প্রতিনিধিঃ

বাগেরহাট জেলার শরনখোলা উপজেলার বান্দাঘাটা এলাকায় স্বাভাবিক অবস্হায় প্রায় ২’শ থেকে ৩’শ শ্রমিক বিভিন্ন জলযান থেকে মালামাল খালাস করে তাদের সংসার চালায়। তারা প্রকৃতই একেবারে দরিদ্র দিনমজুর।

করোনাভাইরাসের ভয়াল ছোবলে এখন বাংলাদেশে মূলত অঘোষিত লকডাউন চলছে। এ কারনে শরনখোলার বান্দাঘাটাসহ সকল এলাকার সকল কার্যক্রম ও ব্যাবসা বানিজ্য, দোকানপাট বন্ধ রয়েছে।

এ কারনে সম্পূর্ন কর্মহীন হয়ে পড়েছে শরনখোলার বান্দাঘাটার দরিদ্র দিনমজুরেরাসহ এলাকার দরিদ্র প্রান্তিক কর্মজিবী মানুষেরা। তাদের দিন কাটছে কোন মতে এক বেলা খেয়ে বা না খেয়ে।

এ অবস্হায় তাদেরকে আর্থিক বা খাদ্যদ্রব্য দিয়ে কেউ এখনো কোন প্রকার সহযোগিতা করেনি বলে বান্দাঘাটার শ্রমিক মনির হোসেন জানান।

তিনি বলেন, ব্যক্তিগতভাবে ২/১ জন কয়েকটি সাবান ও ৩ কেজি চাল দিয়েছেন তাদের। কিন্তু সরকারীভাবে বান্দাঘাটার কোন শ্রমিক এখনো কোন সাহায্য পাননি। এর মাঝে ত্রান দেয়ার সময় তারা ত্রানের দাবি করলে, তাদেরকে বলা হয়, এগুলো চা পান দোকানদারদের জন্য, তাদের জন্য নয়।

মনির হোসেন আরো জানান, তাদের ঘরে খাবার নাই, তাই এই লকডাউনের মধ্যেও জিবনের ঝুকি নিয়ে তারা ভ্যান, রিকসা চালাচ্ছেন অভুক্ত সন্তান ও পরিবারের সদস্যদের মুখে এক মুঠো খাবার তুলে দেয়ার জন্য। তিনি স্হানীয় প্রশাসন ও নেতৃবৃন্দর দৃষ্টি আকর্ষন করে বান্দাঘাটার অসহায় দরিদ্র দিনমজুরদের প্রতি মানবিক হওয়ার আবেদন করেন।

স্হানীয় শ্রমিক নেতা আনিসুর রহমান জানান, বান্দাঘাটার শ্রমিকেরা আসলেই হতদরিদ্র। তাদের যদি দ্রুততম সময়ের মধ্যে সরকারীভাবে খাদ্য সহায়তা না করা হয়, তাহলে তারা হয়তো বিপদে পড়ে ঘর থেকে বের হতে বাধ্য হবেন।