Bangladesh News Network

উড়ন্ত গাড়ির সফল উড্ডয়ন

উদ্ভাবক স্টেফান ক্লেইন নিত্রা

0 8,550

প্রায় দুই দশক আগে থেকে সিনেমায় দেখা যেতো মাটি থেকে কয়েক ফুট উঁচুতে উড়ে বেড়াচ্ছে গাড়ি। এবার তার দেখা মিলবে বাস্তবে। রাস্তায় চলা সাধারণ গাড়ির মতো মনে হলেও, নির্ধারিত বোতামে চাপলেই এটি থেকে বেরিয়ে আসে প্রপেলার। এরপর উঠে যায় আকাশের দিকে। গাড়ি থেকে আকাশযানে রূপান্তরে সময় লাগে ২ মিনিট ১৫ সেকেন্ড। দুই আরোহীসহ মোট দুশো কেজি বহনে সক্ষম। উড্ডয়ন-অবতরণের জন্য দরকার রানওয়ের।

এয়ারক্রাফট ও হাইব্রিড কারের প্রযুক্তির সমন্বয়ে নির্মিত এই যানবাহনকে বলা হচ্ছে এয়ারকার। সম্প্রতি এই কারের প্রথম প্রোটোটাইপটি নিয়ে পরীক্ষামূলক উড্ডয়ন সফল হয়েছে স্লোভাকিয়ায়। উদ্ভাবক স্টেফান ক্লেইন নিত্রা বিমানবন্দর থেকে ৩৫ মিনিটে উড়ে পৌঁছান ব্রাতিস্লাভা বিমানবন্দরে।

ক্লেইন জানিয়েছেন, প্রপেলারযুক্ত গাড়িটিতে ব্যবহৃত হয়েছে ১৬০ অশ্বশক্তির বি/এম/ডব্লিউ ইঞ্জিন। চলে পেট্রোলে। আকাশে এটি ঘণ্টায় ১৭০ কিলোমিটার পর্যন্ত গতিবেগে উড়তে পারে। এখন পর্যন্ত ৮ হাজার ২শো ফুট উচ্চতায় ১৯০ কিলোমিটার পাড়ি দিয়েছে। শেষ করেছে মোট ৪০ ঘণ্টার উড্ডয়ন।

এয়ারকারটির দ্বিতীয় সংস্করণের কথা ভাবছেন উদ্ভাবক। তাতে যুক্ত করা হবে তিনশো অশ্বশক্তির ইঞ্জিন। গতিবেগ হবে ঘণ্টায় ৩শ কিলোমিটার। একটানা উড়তে পারবে হাজারখানেক কিলোমিটার। ভবিষ্যতে এমন উড়ন্ত গাড়ির চাহিদা বাড়বে বলে মনে করছেন মার্কেট বিশেষজ্ঞরা।

Comments
Loading...
%d bloggers like this: