Bangladesh News Network

উদ্ধার হয়েছে পিকাসোর ডাকাতি হওয়া সেই শিল্পকর্ম

0 4,117

দক্ষিণ ইউরোপের বলকানে অবস্থিত দেশ গ্রিসের ন্যাশনাল আর্ট গ্যালারিতে ডাকাতি হয়েছিল। ডাকাতেরা অন্যান্য জিনিসের সঙ্গে স্পেনের বিখ্যাত চিত্রকর পাবলো পিকাসোর একটি শিল্পকর্ম নিয়ে যায়। ওই ঘটনার নয় বছর পেরিয়ে গেছে। অবশেষে উদ্ধার হয়েছে পিকাসোর হারিয়ে যাওয়া সেই শিল্পকর্ম। সোমবার গ্রিসের রাজধানী এথেন্সের পুলিশ এ তথ্য জানিয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী এথেন্সের ন্যাশনাল আর্ট গ্যালারিতে ছিল পিকাসোর ওই শিল্পকর্ম। ২০১২ সালে সেখানে ডাকাতি হয়। এ সময় তিনটি শিল্পকর্ম নিয়ে যায় ডাকাতেরা। তাতে পিকাসোর আঁকা নারীর মুখাবয়বের একটি শিল্পকর্মও ছিল।

এথেন্স পুলিশের বরাত দিয়ে বিবিসি আরো জানায়, নয় বছর পরে এসে পিকাসোর আঁকা ওই শিল্পকর্ম উদ্ধার করা হয়েছে। এ সময় ডাচ্‌ চিত্রকর পিয়েত মন্দ্রিয়ানের আঁকা উইন্ডমিলের একটি ছবিও উদ্ধার করা হয়েছে। ১৯০৫ সালে তিনি এ ছবি এঁকেছিলেন। ২০১২ সালে এ শিল্পকর্মও নিয়ে গিয়েছিল ডাকাতেরা।

পাবলো পিকাসোর জন্ম ১৮৮১ সালের ২৫ অক্টোবর স্পেনে। তিনি একাধারে চিত্রকর ও ভাস্কর ছিলেন। জীবনের বড় একটি অংশ ফ্রান্সে কাটিয়েছেন তিনি। সেখানেই ১৯৭৩ সালের ৮ এপ্রিল পিকাসো মারা যান।

Comments
Loading...
%d bloggers like this: