ইরানের ওপর এ পর্যন্ত ১৫ হাজার নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প

0
80

২০১৭ সালে ৪৫তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর ইরানের ওপর এ পর্যন্ত ১৫ হাজারের বেশি নিষেধাজ্ঞা আরোপ করেছেন ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার (২২ ডিসেম্বর) নিরাপত্তা পরিষদের এক বৈঠকে জানান জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভাঞ্চি।

ইরানে বিরুদ্ধে গত চার বছরে ১৫ হাজারের বেশি নিষেধাজ্ঞা আরোপ করলেও ইউরোপীয় ইউনিয়ন- ইইউ পরমাণু চুক্তি বাস্তবায়নের ব্যাপারে তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হয়েছে। এমনকি করোনাভাইরাসের বিরুদ্ধে তেহরান যখন লড়াই করছে তখনও যুক্তরাষ্ট্র একের পর এক নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়েছে। আর নিষেধাজ্ঞা বাস্তবায়নে ইউরোপীয় দেশগুলো সহযোগিতা করেছে বলে অভিযোগ করেন জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি।

২০১৫ সালে স্বাক্ষরিত ওই চুক্তিতে ইরানকে পারমাণবিক কর্মসূচিতে লাগাম টানার শর্তে তাদের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করার প্রতিশ্রুতি দিয়েছিল জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচটি দেশ। তবে ট্রাম্প ক্ষমতায় আসার পর ওই চুক্তিকে ‘নিকৃষ্ট’ অ্যাখা দিয়ে ২০১৮ সালে সরে দাঁড়ায় ট্রাম্প প্রশাসন। এরপর তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করে যা এখনও চলছে।

তবে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলাচনায় বসলেই ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে বলে জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু নিষেধাজ্ঞা আর আলোচনা কখনোই একসঙ্গে চলতে পারে না বলে যুক্তরাষ্ট্রকে জানিয়ে দেয় তেহরান।