Bangladesh News Network

আবারও শুরু হয়েছে গণহারে প্রথম ডোজ টিকাদান

0 3,775

আড়াই মাস পর আবারও শুরু হয়েছে গণহারে প্রথম ডোজ টিকাদান। বৃহস্পতিবার (০৮ জুলাই) সকাল থেকেই টিকাকেন্দ্রগুলোতে ছিল সাম্প্রতিক সময়ের মধ্যে বেশি ভিড়।

দ্বিতীয় দফা নিবন্ধন শুরুর পরদিনই শুরু হয়েছে গণহারে করোনার টিকা প্রয়োগ। দেওয়া হচ্ছে চীনের সিনোফার্মের প্রথম ডোজ। আড়াই মাস পর টিকা কার্যক্রমে গতি আসায় স্বস্তি প্রকাশ করেছেন গ্রহীতারা। টিকা পেয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে আশাবাদী হয়ে উঠেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা।

আগের বারের তুলনায় বয়সসীমা কমিয়ে এবার টিকা গ্রহণের সুযোগ করে দেওয়া হয়েছে ৩৫ ঊর্ধ্ব নাগরিককে। নিবন্ধনের পরদিনই টিকা নিতে ও পেয়ে উচ্ছ্বসিত সাধারণ মানুষ। পাশাপাশি আগেরবার নিবন্ধন করেও প্রথম ডোজ না পাওয়া ব্যক্তিরাও আসেন টিকা নিতে।

টিকাকেন্দ্রে আসেন শিক্ষার্থীরাও। টিকা প্রয়োগ শুরু হওয়ায় শিগগিরই স্বাভাবিক শিক্ষা কার্যক্রমে ফেরার আশা এখন তাদের মধ্যে।

রাজধানীর ৭ কেন্দ্রে ফাইজারের টিকা কেবল সৌদি ও কুয়েতগামী প্রবাসী শ্রমিকদের জন্য বরাদ্দ রাখা হয়েছে। বাকি কেন্দ্রগুলোতে দেওয়া হচ্ছে সিনোফার্মের প্রথম ডোজ। ১ মাসের ব্যবধানে দেয়া হবে দ্বিতীয় ডোজের তারিখ।

প্রায় দুই মাস বন্ধ থাকার পর বয়সসীমা ৪০ বছর ৩৫ বছরে নামিয়ে এনে দেশজুড়ে করোনাভাইরাসের টিকার জন্য নিবন্ধন আবার শুরু করে স্বাস্থ্য অধিদপ্তর।
স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম জানান, সুরক্ষা ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে নিবন্ধন চালু হয়েছে। বলেন, শুরুর দিকে অনেক বেশি মানুষ রেজিস্ট্রেশন করছেন চাই সার্ভারে চাপ তৈরি হয়েছে। কিন্তু যত দিন গড়াবে সেই চাপ কমে যাবে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকোর টিকার আসার পর গত ২৬ জানুয়ারি সারাদেশে করোনাভাইরাসের টিকার জন্য নিবন্ধন শুরু হয়। টিকার সংকটে গত ২৫ এপ্রিল টিকার প্রথম ডোজ দেওয়া বন্ধ করে দেওয়া হয়। মে মাসের প্রথম সপ্তাহে বন্ধ হয়ে যায় টিকার নিবন্ধনও।

ফাইজার-বায়োএনটেক, সিনোফার্ম এবং মডার্নার টিকা আসার পর ফের গণটিকাদান শুরু হয়েছে। মঙ্গলবার পর্যন্ত ৭২ লাখ ৯৩ হাজার ২৫৮ জন টিকার জন্য সুরক্ষায় অ্যাপ্লিকেশনে নিবন্ধন করেছেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, দেশের ১২টি সিটি করপোরেশন এলাকায় মডার্নার এবং সারাদেশের জেলা ও উপজেলায় সিনোফার্মের টিকা দেওয়া হবে।

Comments
Loading...
%d bloggers like this: