Bangladesh News Network

আফ্রিকার দরিদ্র দেশগুলোতে ৫০ কোটি ডোজ টিকা সরবরাহ করবে কোভ্যাক্স

0 4,404

৮০ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার ছয় মাসের মাথায় এর কার্যকারিতা অনেকটাই কমে যাওয়ায় বুস্টার ডোজ জরুরি বলেও জানায় তারা। বিভিন্ন দেশে টিকা নেওয়াদের ওপর জরিপ চালিয়ে এ তথ্য পাওয়া গেছে বলে বৃহস্পতিবার (৮ জুলাই) জানিয়েছে ফাইজার কোম্পানির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মাইকেল ডলস্টেন।

যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার জানিয়েছে, করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট প্রতিরোধে বয়স্কদের জন্য তাদের টিকার বুস্টার ডোজের অনুমোদনে মার্কিন ওষুধ প্রশাসনের কাছে আবেদন জানাবে তারা।

ডলস্টেন রয়টার্সকে জানান, টিকার কার্যকারিতা কমে যাওয়া নিয়ে ইসরায়েল থেকে আমরা যে তথ্য পেয়েছি তাতে যারা জানুয়ারি ফেব্রুয়ারি মাসে ভ্যাকসিন নিয়েছিলেন বেশিরভাগ ক্ষেত্রে তাদেরই করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। ফাইজার বৃহস্পতিবার ইসরায়েলে টিকার কার্যকারিতা সংক্রান্ত তথ্য উপাত্তের পুরোটা প্রকাশ না করলেও শিগগিরই প্রকাশ করা হবে বলে আশ্বাস দিয়েছে।

এদিকে, বিশ্বব্যাপী করোনার টিকা কর্মসূচি অব্যহত থাকলেও, এতে এখনও পিছিয়ে আছে আফ্রিকার দেশগুলো। বিশেষ করে দরিদ্র দেশগুলোর একটি বিশাল জনগোষ্ঠী এখনও টিকার আওতায় আসতে পারেনি। এতে, সংক্রমণ বাড়ার পাশাপাশি মারাত্মক স্বাস্থ্য বিপর্যয়ের মুখে রয়েছের অঞ্চলগুলোর বাসিন্দারা।

এই যখন অবস্থা, তখন আফ্রিকার দরিদ্র দেশগুলোতে এ বছরের শেষ নাগাদ ৫০ কোটিরও বেশি ডোজ ভ্যাকসিন সরবরাহের লক্ষমাত্রা নির্ধারণ করেছে জাতিসংঘের বৈশ্বিক টিকা সহায়তা কর্মসূচি কোভ্যাক্স। বৃহস্পতিবার এক বিবৃতিতে এ কথা জানান কোভ্যাস্কের নির্বাহী পরিচালক অরেলিয়া গুয়েন। এসময় তিনি আরও জানান, আফ্রিকার ৪৪টি দেশে এরইমধ্যে কোভ্যাস্কের আওতায় আড়াই কোটি ডোজ টিকা সরবরাহ করা হয়েছে।

Comments
Loading...
%d bloggers like this: