Bangladesh News Network

আফগানিস্তান থেকে ৩১ আগস্ট মার্কিন সেনা সরিয়ে নেওয়ার ঘোষণা

0 3,805

মার্কিন সেনাদের আফগানিস্তান ছাড়ার আগেই দাপট বেড়েই চলেছে সশস্ত্র গোষ্ঠী তালেবানের। এর মধ্যেই আগামী ৩১ আগস্টের মধ্যে মার্কিন সেনা মিশনের অব্যাহতির ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার (৮ জুলাই) হোয়াইট হাউসে দেওয়া এক ভাষণে এ ঘোষণা দেন বাইডেন। তবে দেশটিতে সব ধরনের সহায়তা অব্যাহত রাখার কথাও বলেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে আগামী ৩১ আগস্টের মধ্যে মার্কিন সেনাদের সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন। অন্যদিকে আফগানিস্তানের লোগার প্রদেশে বিমান হামলায় চার তালেবান নিহত হয়েছেন। বাদঘিস প্রদেশের রাজধানী তালেবান দখলমুক্ত করেছে আফগান সেনারা।

বাইডেন বলেন, আমার আত্মবিশ্বাস আফগান সেনারা তালেবানের হাত থেকে আফগানিস্তান রক্ষা করতে পারবে। একটি স্থিতিশীল দেশ গঠনে সব ধরনের মানবিক সহায়তা দিয়ে যাবে যুক্তরাষ্ট্র। কিন্তু আমি সেখানে যুক্তরাষ্ট্রের আর কোনো প্রজন্মকে পাঠিয়ে বিপদের সম্মুখীন হতে দিতে পারি না।

তিনি আরও বলেন, ‘আমরা আফগানিস্তানে আমাদের লক্ষ্য অর্জন করেছি। আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনকে হত্যা করা হয়েছে। এর ফলে বিশ্ব আল কায়েদার সন্ত্রাসবাদের থাবা থেকে রক্ষা পাবে। আমার সামরিক কমান্ডাররা পরামর্শ দিয়েছেন এবার যুদ্ধ শেষ করার জন্য আমার পদক্ষেপ নেওয়া উচিত।’

এদিকে তালেবানের একের পর এক হামলার পর এবার আফগানিস্তানের লোগার প্রদেশে আফগান সেনাদের করা বিমান হামলায় নিহত চার তালেবান সদস্য। এক ফেসবুক পোস্টে এ তথ্য নিশ্চিত করেছে আফগান সেনা কর্তৃপক্ষ। এমনকি তালেবান বেশ কয়েকটি এলাকা দখলে নেওয়ায় দেশটির লাঘমানসহ বিভিন্ন প্রদেশেও সেনা মোতায়েন জোরদার করা হয়েছে।

এদিকে বিদেশি সেনা প্রত্যাহার করে নিলেও বিভিন্ন সহায়তা অব্যাহত থাকবে বলে জানিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়।

সূত্র: আল-জাজিরা

Comments
Loading...
%d bloggers like this: